কিভাবে নিজেই পত্রিকায় বিজ্ঞাপন দিবেন?

দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া একটা জটিল বিষয়। এজন্য যেতে হয় বিজ্ঞাপনী এজেন্টের কাছে, তারপর থাকে আরও ঝক্কি। সেই ঝক্কি ঝামেলা ধূর করে দিতে নতুন এক উদ্যোগ কাজ শুরু করেছে। তরুণদের নেওয়া উদ্যোগটির নাম ‘প্রচারক’। বিজ্ঞাপনের স্থান, পরিমাণ না বোঝায় অনেক সময় কাঙ্খিত ডিজাইন পান না বিজ্ঞাপনদাতারা। এতে ক্লায়েন্টের টাকা ও সময় দুটোই নষ্ট হতো। এর অন্যতম কারণ, দক্ষ গ্রাফিক্স ডিজাইনারের অভাব এবং বিজ্ঞাপন এজেন্ট তাদের ক্লায়েন্টদের প্রয়োজন অনুসারে বিজ্ঞাপন সম্পর্কে সঠিকভাবে দিকনির্দেশনা দেবার অভাব। এমনকি বিজ্ঞাপনী এজেন্টের বিজ্ঞাপনের ট্রিটমেন্ট জ্ঞান ভালো না থাকায় অনেক সময় বিজ্ঞাপন টার্গেট অডিয়েন্সের কাছে পৌঁছায় না। সেই সমস্যাগুলোর সমাধানও পাওয়া যাবে ‘প্রচারক’ থেকে। প্রচারকের প্রধান নির্বাহী কর্মকর্তা হাসান মোস্তাফিজুর রহমান জানান, ক্লায়েন্টদের এমন সব সমস্যার সমাধান নিয়ে প্রচারক প্ল্যাটফর্মটির ডিজাইন করা হয়েছে। আমরা চেষ্টা করেছি ক্লায়েন্ট পত্রিকায় বিজ্ঞাপন সেট করতে কোনো অসুবিধায় পড়তে না হয় সেদিকটা নিশ্চিত করেছি আমরা। তিনি জানান, প্রচারক প্ল্যাটফর্মে দক্ষ গ্রাফিক্স ডিজাইনারদের প্রোফাইল অন্তর্ভুক্ত করা আছে। এই সকল ডিজাইনারদের প্রোফাইল প্রচারক প্ল্যাটফর্ম তাদের পূর্বের ৩টি পত্রিকার ডিজাইন মূল্যায়ন করে থাকে এবং একটি ক্রিয়েটিভ ডিজাইন পরীক্ষা দেওয়ার মাধ্যমে প্রচারক প্ল্যাটফর্মের অন্তর্ভুক্ত করা হয়ে থাকে। ক্লায়েন্ট প্রচারক প্ল্যাটফর্মে ডিজাইনারদের প্রোফাইলে গিয়ে তাদের কাজ দেখে ডিজাইনার সিলেকশন করতে পারবে। এতে ক্রিয়েটিভ ডিজাইনের মান সুনিশ্চিত হয়।

প্রচারক থেকে যেসব বিজ্ঞাপন দিতে পারবেন

প্রচারককে অনলাইনে পত্রিকার বিজ্ঞাপন বুথ বলা যায়। দ্রুত সময়ে এবং বাজেট বিজ্ঞাপন দিতে সহজেই বেছে নিতে পারেন প্লাটফর্মটি। সহজে বাসায় বসেই আপনি অল্প সময়ের মধ্যেই এই বিজ্ঞাপন দিতে পারবেন। পত্রিকায় দেয়া বিজ্ঞাপনের মধ্যে অন্যতম হচ্ছে ডিসপ্লে বিজ্ঞাপন। সেই ডিসপ্লে বিজ্ঞাপন ছাড়াও প্রচারক শ্রেণীভুক্ত বিজ্ঞাপন নিয়ে কাজ করে। এসব বিজ্ঞাপনের মধ্যে রয়েছে শ্রেণীভুক্ত বিজ্ঞাপন যেমন, ক্রয়-বিক্রয়, পাত্র-পাত্রী চাই, গাড়ি ক্রয়-বিক্রয়, বাড়ি ক্রয়-বিক্রয়, জমি ক্রয়-বিক্রয়, বাড়ি ভাড়া, গোডাউন ভাড়া, কমার্শিয়াল স্পেস ভাড়া, কমার্শিয়াল স্পেস ক্রয়-বিক্রয়, স্কুল, কলেজ, মাদ্রাসা বা কোম্পানিতে লোক নিয়োগের ক্লাসিফাইড বা শ্রেণীভুক্ত বিজ্ঞাপন, হারানো বিজ্ঞাপন যেমনঃ মার্কশিট,সার্টিফিকেট, শেয়ার সার্টিফিকেট, ইনস্যুরেন্স, পাসপোর্ট হারানো, বিজ্ঞাপন। এফিডেভিট/সংশোধনী : মার্কশিট,সার্টিফিকেট, শেয়ার সার্টিফিকেট, ইনস্যুরেন্স, পাসপোর্ট ইত্যাদির সংশোধনীর বিজ্ঞাপন। টিউটর দিচ্ছি/নিচ্ছি, সাহায্যের আবেদন, নিখোঁজ সংবাদ, কূলখানি, মৃত্যুবার্ষিকী, মেধাবিমুখ, জন্মদিনের শুভেচ্ছা, বিনিয়োগকারী চাই, লক্ষ করুন ইত্যাদি শ্রেণীভুক্ত বিজ্ঞাপনও দেয়া যাবে প্লাটফর্মটি থেকে। নতুন কেউ এসব বিজ্ঞাপন দিতে গেলে জানেন না কিভাবে এটি লিখতে হয় বা এর নমুনা কি। তাদের সুবিধার জন্য প্রচারক তাদের ওয়েবসাইটে এর নমুনাও দিয়েছে। সেখান থেকে বিজ্ঞাপন দেবার সব তথ্য দেখে নিয়ে নিজের মতো লিখতেও পারবেন বিজ্ঞাপনদাতারা।

প্রচারকের ভিশন

দেশের সব পত্রিকা এবং ম্যাগাজিনের বিজ্ঞাপনকে একটা প্লাটফর্মে আনার লক্ষ্য নিয়েই কাজ করছে প্রচারক। প্লাটফর্মটির সিইও হাসান মোস্তাফিজুর রহমান বলেন, আমরা চাই বিজ্ঞাপনদাতার সময়, অর্থ, কষ্ট সবই সাশ্রয় হোক। সে জন্য এমন প্লাটফর্ম আনা। আমরা দেশের সব ধরনের শ্রেণীবদ্ধ বিজ্ঞাপনকে প্রচারকের মাধ্যমে একটা অনলাইন প্লাটফর্ম দিতেই কাজ করছি।

যোগাযোগ

ঘরে বসে সহজেই বিজ্ঞাপন দিতে এই ঠিকানায় ভিজিট করুন; কিংবা কল করুন 01854820303 এই নম্বরে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *